Saturday 13 April 2019

শীতঘুম by Risha






শীতঘুম


।।শীতঘুম ।।


জানি,এখানেও শীত এসেছিল একদিন..
কুয়াশার নিঃশ্বাসে ভিজেছিলো জানলার কাঁচ
দূরে নিভৃতে এক দাঁড়িয়েছিল -
হেমন্তের শেষ অবশেষটুকু,
আর দুচোখ বেয়ে ঘুম এসেছিল আবেশে।
মোমবাতির শিখায় অদীপ্ত এক নেশা,
সেই আবছা আলোয় তোমায় খুঁজিনি আর..
সবটাই জানতাম,তবু-
বৃথা আশা চোরা শীতে মানেনি তো হার।
নিরুপায় তুমি,নিরুপায় আমি!
আর কিছু হাতছানি,নির্দয় পরিবেশ..
দ্বিধাহীন আপোষ।
জানি,একদিন ঠিক আসবে বসন্ত,
হয়তো দেরি হবে,তবু সে তো ফিরবেই
প্রকৃতির কাছে দায়বদ্ধতা তার,তাই
গুনে যাই দিন-
নিরলস তুমি,নিরলস আমি!
সবটুকু নিয়েওছি মেনে,শুধু
না বোঝার করে গেছি ভান-দায়টুকু কার?
অবশেষে দুঃখের গান শেষে বসন্ত ফিরে আসে,
ফিরে আসে একঝাঁক রোদমাখা স্মৃতি।
উদ্ভাসিত তুমি,উদ্ভাসিত আমি!শুধু
ভুলে গেছি এখানেও শীত এসেছিল একদিন,
 আমাদের বদ্ধঘরে ,শীতের প্রবেশ নিষিদ্ধ।
সমস্ত রাত বসন্তের নিরলস করাঘাত,তবু
সেই বদ্ধদ্বার, ছিল অনড়,ছিল নির্বিকার।
বিনীদ্র তুমি,বিনীদ্র আমি!
প্রতি নিঃশ্বাসে বিচ্ছেদের গল্প এগিয়ে চলে..
তুমি আমি ভীরু হাতে ওলটাই পাতা-
দূরে সবুজের সমারোহে মিশে যায় বসন্ত।
আমাদের ঘরজুড়ে ভিড় করে শীত-তবু
নির্বিকার তুমি,নির্বিকার আমি!
সময়ের সাথে ভুলে যাই বসন্তের অস্তিত্ব,
রুদ্ধ সে দ্বার,খুলে দিতেও মন চায় না আর।
ক্লান্ত তুমি,পরিশ্রান্ত আমি!
ঝোড়ো হাওয়া মুছে দেয় ঘুম-
মন চায় আগুনের শেষ উষ্ণতা,
কুয়াশার চাদরে তুমি আমি
চাই শুধু অপরিসীম শীতঘুম।।
                                      

                                                                                                                                                                                          --ঋষা
Risha
Risha


6 comments: