Wednesday 17 April 2019

মেয়েমানুষী by Risha





মেয়েমানুষী by -ঋষা
মেয়েমানুষী


।।মেয়েমানুষী।।


শত মন কেমনের মধ্যেও
আমি ফাউ ফুচকার যুদ্ধে জিতে
গর্ব করি আজকাল।
যত আকাশ পাতাল ভাবছি
সব রং-তুলিতেই মাপছি
আর জমছে রঙিন জঞ্জাল।
আমার জানলা এক কাঁদতো
আর পর্দা টেনে-
 ভাবতো বুঝি লুকিয়ে নেবে দুঃখ,
কেউ টের পায়না রাত্রে
আমি রুমাল খুঁজি হাতড়ে
সবাই তোমার মতোই মূর্খ!
আমার দেওয়াল সবই শুনতো
সেই কষ্ট দিয়ে বুনত..যত
নোনা ইঁটের কাব্য,
সেসব পলেস্তারায় জমতো বলেই
রঙের আয়ু কমত!নাকি-
কাকতলীয় ভাববো?
আমি জলীয় বাষ্প আঁকতাম
আর আড়াল করে রাখতাম
কত লাল-চা ভেজা সন্ধ্যে..
সেসব হলোই যখন পাঁচকান-
আমি বেছে নিতাম মাঝখান,
রোজ সুখ-দুঃখের দ্বন্দে।
আমার একলা দুপুরগুলো যেন
সিলিং ফ্যান এর ধুলোয় মিশে
ফুরিয়ে যেত রোজ..
শুধু শেষ অধ্যায় বাকি!
সেটাও পড়েছিলাম নাকি..
আমি আর রাখিনি খোঁজ।
আমার হৃদয় জুড়ে মরচে
দেখি আলগা খসে পড়ছে
যেই তোমার স্মৃতি ঘাঁটলাম,
আবার প্রেমের টনক নড়লো,
আর হঠাৎ মনে পড়লো..
তোমার'শিরীষ কাগজ' ডাকনাম।।

                                                                                            --ঋষা
Risha
Risha


1 comment: