Saturday 1 June 2019

ভুলে যাবি আমায়? by ইলান






ভুলে যাবি আমায়? by ইলান
ভুলে যাবি আমায়?

কিন্তু তোকে নিয়ে লিখলে যে শেষ হবেনা।আবার তোকে ছাড়া না লিখেই বা যাই কোথা!   ইলেভেনের রেজাল্ট এর দিন স্কুলে সিঁড়িতে উঠতেই হঠাৎ দেখি তোকে,ভাবলাম " এ কে রে বাবা!আগে তো কখনও দেখিনি!" আসলে প্রেম ব্যাপারটা থেকে দূরে থাকলেও ছেলেদের স্টক করতে বরাবর ভালোই লাগত।এরপর স্কুলের অ্যাটেনডেন্স ও বাড়তে থাকে,তবে তোকে কয়েকবার দেখেছিলাম মাএ।আমার সবচেয়ে কাছের বন্ধু যখন ব্যর্থ হল তোকে খুঁজতে তখন আমি তোরই আর্টস এর এক বন্ধুর ফ্রেন্ডলিস্টে পাই তোকে।
উচ্চমাধ্যমিক পরীক্ষার পর স্কুল জীবন বিদায় নিলে ভাবিনি আর কখনো দেখা হতে পারে বলে।তবে তোর প্রতি হালকা ভালোলাগা ছিল তাই এইবার পরিচয় হয়ে গেল এক বন্ধুর ফেক আইডির মাধ্যমে।যেখানে তোকে করা প্রথম ম্যাসেজটাই ছিল,"Hey mahh crush!"উফফ্ ভাবলেই বীভৎস হাসি পায় এখন।তবে তুইও বলেছিলি আমাকে ম্যাসেজ করার ইচ্ছে তোর ও ছিল,কিন্তু করিসনি।যতোই বলিসনা কেন ইগোকে তুই পায়ের তলায় রাখিস,আদতে এটা ভীষণ মিথ্যে।অ্যাটিটা যে তোর বরাবর ছিল তা এখন বেশ বুঝি,অবশ্য তুই স্বীকার ও করিস সেটা।আমি ও কিছু কম যাইনা বাপু!তোর কথাতে হোয়াটসঅ্যাপ্ ইনস্টল করলে ও বেশ কয়েকদিন পর আমার আসল পরিচয় দিয়েছিলাম।তুই নাকি আগে কখনও কারোর পরিচয় জানতে এতোটা আগ্রহী হোসনি।ব্যাস তারপর ফেবু থেকে হোয়াটসঅ্যাপ থেকে রাতে ফোনে কথা বলা শুরু।কেমন যেন প্রেম প্রেম ব্যাপার!
তুই ল পড়তে যেতিস আর আমি নার্সিং।আবারও ভাবলাম আর বোধহয় দেখা হবে না!কিন্তু ঘটনাচক্রে দুজনেই একই বিষয়ে অনার্স নিয়ে একই স্যারের কাছে ভর্তি হলাম।ফার্স্ট  সেম এর পরে দুজনেই আলাদা স্যারের কাছে গেলেও আবারও একসাথে হয়ে গেলাম।একসাথে পড়তে যাওয়া-আসা,মোমো অথবা বিরিয়ানি খাওয়া কিংবা মেলায় নাগরদোলা চড়া;সবটাই হতো।যদিও বেশিরভাগটাই ঘটতো আমার জোরাজুরিতে।অতিরিক্ত প্রশ্রয় দিতিস আমায়।এতোটা গুরুত্ব না দিলেই পারতিস,যখন বুঝতিস আমি তোর প্রতি দুর্বল হয়ে যাচ্ছি।তাহলে হয়ত তোর হঠাৎ পরিবর্তনে এতোটা কষ্ট পেতাম না।আজ আর একসঙ্গে অটোতে করে পড়তে যাওয়া হয়না আমাদের।তুইও অপেক্ষা করিস না শেষ ট্রেনে আমার সঙ্গে বাড়ি ফেরার জন্য বা মন ভালো করার জন্য তোর বাড়ির পাশের দোকানটা থেকেও রোল খাওয়াস না আমায় কিংবা তোর বন্ধুর দোকানের সেই আড্ডাটাতেও বাদ পড়ে গেছি আমি।ওরা সবাই আমায় বৌদি বলত জানিস তুই?বলত তুই নাকি বলতে লজ্জা পাস।আবার এটাও বলত চোখে চোখেই নাকি ভালোবাসা হয়ে যায় সবসময় বলতে হয়না অথবা "যার ভালোবাসা যত বেশি,তার প্রকাশ তত কম।" আমি কি বোকা তাইনা!ওদের কথাগুলো অন্ধের মতো বিশ্বাস করেছিলাম।তবে আমার দোষটাও অস্বীকার করা যায় না!তুই না বলার পরেও তোর জন্য পাগলামি করে গেছি আমি।আসলে তোর কষ্টগুলো কখন যে আমার কষ্টে পরিণত হয়েছিল বুঝতেই পারিনি।
আজকাল তোকে রেড শার্টটা পরতে দেখিনাতো আর!মাঝে তো প্রায়ই পরতিস।আচ্ছা কেন এমন হল?তুই তো বলেছিলি,"তোর মতো কেউ কখনো ছিলনা,আর কখনো হবেও না।" আর তোর কবিতাগুলো?কাকে বলেছিলি "wait for me"?নাকি এটাও আমার মনের ভুল! সত্যি আর চাইনা তোর সঙ্গে বন্ধুত্ব রাখতে কিংবা নতুনভাবে কোনো যোগাযোগ করতে,ভুলে যেতে চাই তোকে।আর তাইতো আমার হাতে আঁকা তোর ছবিতে পূর্ণ আমার সিক্রেট ড্রয়িং খাতা অথবা তোর বাড়িতে অর্ডার দেওয়া আমার পছন্দের সেই ইয়ারফোনস্ দুটোই কলেজ থেকে ফেরার পথে শিয়ালদহ স্টেশনে এক পথশিশুকে দিয়ে এসেছি।ভীষণ কষ্ট হচ্ছিল ওই আঁকা গুলোর জন্য!খুব ইচ্ছে ছিল তোকে দেখানোর,তবে সম্ভব হল না।আমি আর একবারের জন্যেও ফিরে তাকাইনি জানিস,কোনো পিছুটান রাখিনি।কখনো কখনো অপূর্ণতাই হয়ত বা চরম প্রাপ্তি!

0 Comments:

Post a Comment