Sunday 21 April 2019

কো--বি by Risha





bengali poem কো--বি by Risha
কো--বি

কো--বি 


আমি শুনি মায়ের আদেশ-
এড়িয়ে চলি বৃষ্টিফোঁটা,
কবি ভাবে,জলছবিতে
মগ্ন বুঝি চিলেকোঠা।
আমি আবার মায়ের কথায়
দিইনা উঁকি কুয়োর মুখে,
কবি বলে,সেথায় আকাশ
আয়না দেখে মনে সুখে।
মায়ের আবার কড়া ধমক-
"ও রে,আর যাস না দূরে"
ভাবতো কবি..বাতাস হবে
ছন্নছাড়া,ভবঘুরে।
আমি ভাবি-নীল আকাশেই
সাদা মেঘের বসতবাড়ি,
কবি দেখে,পেঁজা তুলোর
নকশিকাঁথা সারি সারি।
আমি ভাবি -নদীর ঘাটে
বড্ডো পিছল,শেওলাধরা..
কবি ভাবে,লোহার বুকে
চিলতে সবুজ ,মনোহরা।
রাত নামলে আমিও কেমন 
শিউরে উঠি অন্ধকারে,
কবি বলে,জোনাকিরা
স্বপ্ন আঁকে ওই আঁধারে।
মা বলেছে-বিদ্যালাভে হতে হবে
অনেক বড়।
কবির আবার সমস্ত জ্ঞান
দু'মলাটেই জড়োসড়ো।
আমি ভাবছি কবিই হবো!
আমায় তোমার দলে নেবে?
কবি বলে-
"আরেকটিবার মায়ের কথা দেখিস ভেবে"।
                                                                                                                                                   -ঋষা
Risha
Risha 

0 Comments:

Post a Comment